Subscribe in a reader GAN KOBITA NATOK: এক যে ছিল মাছ EK JE CHHILO MACH

Monday 26 May 2014

এক যে ছিল মাছ EK JE CHHILO MACH

লোকে বলত আমি নাকি মাছেদের রাজপুত্র
আমার নাকি রূপোলী গায়ে রঙিন আঁশ
কাঁচপুতি চোখ পাতা ফেলেনা----
চাবুক লেজ জলের ভেতর ঝাপটে বেড়ায়
পাখনাগুলোর দাপটে অন্য মাছেরা
কাছে ঘেঁসেনা ------
শামুক গুগলি কেন্নো পোকা ডরায় আমায়
যমের মতো,
ঘাই মারলে কচ্ছপ ব্যাঙ সরে যায় সমীহ করে

এ হেন আমি কয়েক বছর
জলের প্রাসাদ দাপিয়ে বেড়িয়েছি
আজ আমি
পাঁশ-পাড়ের ছাইগাদায় পড়ে
হাঁপাচ্ছি রতন-কুমোরের হাপরের মত
মেছুনি-মাসি শান দিচ্ছে বঁটিতে
জেলেপাড়ার ছেলেরা আজ জাল পেতে
আমায় তুলে এনেছে রাজবাড়ির ভোজের জন্য

ঐ যে কথায় বলে না---
মাছের মায়ের আবার পুত্রশোক!
আমি যখন জল থেকে জালে পড়লাম
আমার মা এলো না বাঁচাতে
বাবা এলোনা, ভাই এলো না,বোন এলো না
এমনকি বিয়ের রাতে যাকে কথা দিয়েছিলাম,
সেও এলো না।

ওদের চোখে তো জল নেই আমার জন্যে
থাকবে কি করে? ওদের চারিদিকেই তো জল!

No comments:

Post a Comment