Subscribe in a reader GAN KOBITA NATOK: ঠিকানা THIKANA

Saturday 12 March 2016

ঠিকানা THIKANA

ঠিকানা


তোমার ঠিকানা যখন আমার কাছে ছিল 
তখন একদিনও আমার তোমার কাছে 
    যেতে ইচ্ছা হয়নি। 
তারপর একদিন যখন তোমার কথা ভীষণ মনে পড়ছে 
তখন হঠাৎ জানলা দিয়ে ঠিকানাটা হাওয়ায় উড়ে গেল। 
    এবার আমি কি করবো ? ভাবছি বসে বসে। 
পথে পথে খুঁজতে বেরোলাম হারিয়ে যাওয়া ঠিকানা 
   


'ওগো তোমরা কি সেই হারিয়ে যাওয়া ঠিকানা জানো?' 

গাছ, পাখি, ফুল, নদী সবাই বলল 'জানিনা' 
এগিয়ে চললাম না জানা পথ ধরে। 
দিনের পর দিন, ক্রোশের পর ক্রোশ 
চলেছি তো চলেছিই--- 
পথের আর শেষ মেলেনা। 




শেষকালে অনেক দূরে দেখলাম একটি আলো। 

সে আলোর শেষে একটী ছোট্ট বাড়ি 
আর সেই বাড়ীর লাগোয়া...একী! 
এই তো সেই তোমার অনেক চেনা জানালা 
যার সামনে দিয়ে আমি সারাজীবন গেছি আর এসেছি! 
ঐ তো তুমি জানালায় বসে মিষ্টি হেসে 
অপেক্ষা করছ আমার জন্যে 
যেমন করেছ তুমি চিরকাল!!

No comments:

Post a Comment